শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:২৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
আমার জীবনটা আরও সুন্দর হলো: পরীমনি এসএসসির ফল প্রকাশ: কোন বোর্ডে কত পাস দেশে নতুন আরেকটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ, জানবেন যেভাবে ভ্রমণে যাওয়ার প্রস্তুতি বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে: প্রধানমন্ত্রী শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের যেসব দেশ চিরন্তনের ২২ তম প্রতিষ্ঠা বার্ষিকীর ২দিন ব্যাপি অনুষ্টান সম্পন্ন ২২ এ “চিরন্তন”-মোঃ ইকবাল হোসেন (আফাজ) আগামী ৮ মে ১৪১ উপজেলায় সাধারণ ছুটি ‘টাইটানিক’এর ক্যাপ্টেন স্মিথ আর নেই বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া বিলুপ্ত হচ্ছে স্মার্টফোন,কিন্তু কেন? ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে যারা, বাংলাদেশ কত নম্বরে? ৯ই-মে “চিরন্তন” এর ২২তম প্রতিষ্টাবার্ষিকি আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত
হ্যাকিংও শিখছে জঙ্গিরা: পুলিশ

হ্যাকিংও শিখছে জঙ্গিরা: পুলিশ

bangla-tim-290x179 তহবিল সংগ্রহের জন্য জঙ্গিরা ব্যাংক লুটে জড়িত হওয়ার পাশাপাশি হ্যাকিং রপ্ত করছে বলে তথ্য পেয়েছে গোয়েন্দা পুলিশ।

সম্প্রতি হুজি ও আনসারুল্লাহ বাংলা টিমের নয় সদস্যকে গ্রেপ্তারের পর তাদের জিজ্ঞাসাবাদে এই তথ্য জানা গেছে বলে এক গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ ছানোয়ার হোসেন বলেন, “তারা দলীয় তহবিলের জন্য অর্থ সংগ্রহে একাট্টা হয়ে ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে জালিয়াতি করে অর্থ লুটের পরিকল্পনায় ছিল।

“তারা হ্যাকিং শিখে কিভাবে ব্যাংকের গ্রাহকদের ডেবিট ও ক্রেডিট কার্ডের পাসওয়ার্ড ভেঙে সেখান থেকে টাকা লুট করা যায়, তাও রপ্ত করতে চেয়েছিল।”

সম্প্রতি সাভারের আশুলিয়ায় কমার্স ব্যাংকে ডাকাতিতে জঙ্গি সম্পৃক্ততার বিষয়টি ধরা পড়ার পর গোয়েন্দা কর্মকর্তারা এদিকে মনোযোগী হয়েছেন।

এরপর রাজধানীর বনশ্রী ও সূত্রাপুর থেকে যে নয়জনকে গ্রেপ্তার করা হয়েছে, তারা দিনাজপুরের একটি বেসরকারি ব্যাংকে ডাকাতির পরিকল্পনা করছিল বলে গোয়েন্দারা জানতে পেরেছে।

তারা বলছেন, ওই পরিকল্পনার অংশ হিসেবে তারা বিভিন্ন ধরনের বোমা ও বিস্ফোরক তৈরি করতে শিখেছিল।

গত সপ্তাহে ওই নয়জনকে আটকের সময় বিভিন্ন ধরনের ৫ কেজি বিস্ফোরক, বোমা তৈরির বিভিন্ন সরঞ্জাম, আটটি হাতবোমা, ছয়টি চকলেট বোমাও উদ্ধার করা হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- কাজী ইফতেখার খালেদ ওরফে খালেদ, ফাহাদ বিন নুরুল্লাহ কাশেমী ওরফে ফাহাদ, মো. রাহাত, দ্বীন ইসলাম, আরিফুল করিম চৌধুরী ওরফে আদনান, মো. নুরুল ইসলাম, মাওলানা নুরুল্লাহ কাশেমী, মো. দেলোয়ার হোসেন, মো. ইয়াসিন আরাফাত।

সম্প্রতি গ্রেপ্তার ৯ জন সম্প্রতি গ্রেপ্তার ৯ জন
আদালতের অনুমতি নিয়ে তাদের সাত দিনের জন্য হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। তাতেই এসব তথ্য পাওয়া যায় বলে গোয়েন্দা কর্মকর্তা ছানোয়ার জানিয়েছেন।

তিনি বলেন, “তারা উগ্র মতাদর্শ প্রচারের জন্য ‘বাংলাদেশ জিহাদী গ্রুপ’ নামের একটি জঙ্গি গোষ্ঠী প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে। মূলত ইন্টারনেটে যোগাযোগের মধ্য দিয়ে তারা দলীয় কর্মী সংগ্রহ করে।”

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, আশুলিয়ার ব্যাংক ডাকাতির ঘটনায় ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে তারা নতুন কর্মপরিকল্পনা তৈরি করেছিল।

“বিভিন্ন উপ-গ্রুপে ভাগ হয়ে তারা প্রযুক্তিগত জ্ঞান আছে এমন প্রশিক্ষক দিয়ে নিজেদের কর্মীদের প্রশিক্ষিত করছিল,” বলেন এক কর্মকর্তা।

ছানোয়ার বলেন, “বিভিন্ন দেশের জঙ্গিবাদ প্রতিরোধে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর যেসব সংস্থা কাজ করছে, তাদের কর্মপদ্ধতি নিয়েও গবেষণা করছিল জঙ্গিরা। অর্থাৎ ওরা গবেষণা করে, আমরা কীভাবে কাজ করি।”

আশুলিয়ায় কমার্স ব্যাংকে ডাকাতিতে জড়িত অভিযোগে আনসারুল্লাহ বাংলা টিমের একাধিক সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। এরা আগে জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) সদস্য ছিল বলে গোয়েন্দাদের দাবি।

জেএমবি আগেই নিষিদ্ধ হয়েছিল। আনসারুল্লাহ বাংলা টিমকে সম্প্রতি নিষিদ্ধ করে সরকার।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo